অ্যান্টিভাইরাস ব্যবহার না করেও কিভাবে বুঝবেন আপনার পিসিটি ভাইরাসে আক্রান্ত হয়েছে!

পৃথিবীতে ভাইরাসের যেমন অভাব নেই, তেমনই কোন কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হলে তার লক্ষণেরও অভাব নেই। কম্পিউটারে ভাইরাসের উপস্থিতি পরীক্ষা করার পদ্ধতি নিম্মরূপ ঃ
Task Manager Disable হয়ে থাকলে। এটি বোঝার জন্য Ctrl+Alt+Del একসাথে চাপ দিতে হবে কিংবা টাস্কবার এ মাউস রেখে ডান বাটনে চাপ দিলে Registry Editor উইন্ডোটি না আসলে অথবা Task Manager অপশনটি যদি নিষ্ক্রিয় থাকে তবে বুঝতে হবে কম্পিউটারটি ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে।
Registry Editor নিষ্ক্রিয় হয়ে থাকলে। এটি বোঝার জন্য স্টার্ট মেনু থেকে Run -এ গিয়ে Regedit লিখে Enter দিলে Registry Editor উইন্ডোটি না আসলে।
কম্যান্ড প্রমট নিষ্ক্রিয় হয়ে থাকলে। এটি বোঝার জন্য স্টার্ট মেনু থেকে Run -এ গিয়ে cmd লিখে Enter দিলে cmd উইন্ডোটি না আসলে।


স্টার্ট মেনুতে Search অপশনটি না থাকলে।
কোন প্রোগ্রাম চালু নেই বা কোন ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম চালু নেই কিন্তু সিপিইউ এর ব্যবহার ৫% এর উপর দেখালে। এটি বোঝার জন্য Ctrl+Alt+Del একসাথে চেপে Performance ট্যাবে ক্লিক করে উইন্ডোটির নিচে স্ট্যাটাসবারে দেখতে হবে।
কম্পিউটারের হার্ডড্রাইভ অথবা পেনড্রাইভ ডাবল ক্লিক করার পর ওপেন না হলে।
কম্পিউটারের হার্ডড্রাইভ অথবা পেনড্রাইভ এর উপর মাউসের রাইট বাটনে ক্লিক করলে ওপেন অপশনটি দ্বিতীয় অবস্থানে দেখালে কিংবা প্রথম অপশনটি ভিন্ন ভাষায় দেখালে।
কম্পিউটার যদি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়।
কম্পিউটার যদি থেমে থেমে স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট নেয়। (বিঃ দ্রঃ তবে কম্পিউটার অন্যান্য কারনে যেমন উইন্ডোজের সিস্টেম ফাইল মিসিং হলে বা লো-ভোল্টেজের কারনেও রিস্টার্ট হতে পারে)।
খুব বেশি প্রোগ্রাম ইন্সটল করা নেই অথচ কম্পিউটার ওপেন হতে ও শাটডাউন হতে দীর্ঘ্য সময় লাগলে।
কম্পিউটারে কোন প্রোগ্রাম ওপেন করলে বা বন্ধ করলে কিংবা অন্য কোন কমান্ড দিলে তা কার্যকরী হতে বেশি সময় নিলে।
.
কম্পিউটার স্লো হয়ে যাবে।পেন ড্রাইভ
বা অন্ন কোন রিমুভাল দিস্কে ফাইল
কপি কর্লে অগুলার সাথে কিছু অপ্রয়োজনীয়
ফাইল অটোমেটিক কপি হবে।
বেশি আক্রান্ত হলে ডিস্কের ফাইল
আটোমেটিক ডিলেট হতে থাকবে, স্ক্রীন এর রং ও আকার পরিবর্তন হবে,কোন কাজ
কর্তে নিলে অপ্রয়োজনীয় এরর মেসেজ
আসবে,যখন তখন রি স্তার্ত নিবে।আর
ভাইরাস যদি এর মদ্ধেই নিয়ন্ত্রন
না করা হয় তবে উইন্ডস ক্রাশ থেকে শুরু
করে মাদার্বর্ড পর্যন্ত জ্বলে যায়।
ভাইরাস সাধারণত ডিফল্ট কিছু সেটিংসকে নষ্ট করে দেয়। যার ফলে উইন্ডোজ স্ক্রীণে ঘন ঘন এরর মেসেজ আসবে। সিস্টেম হ্যাং হয়ে যেতে পারে। অটো রিস্টার্ট হতে পারে। নির্দিষ্ট ফাইলের ভেতরে অতিরিক্ত কিছু ফাইল যোগ হতে পারে। অনেক ফাইলের কপি ফাইল হতে পারে। প্রায় প্রত্যেক ফোল্ডারেই কিছু হিডেন ফোল্ডার যোগ হতে পারে।
স্টার্টেই দেখবেন স্লো হয়ে গেছে। কিংবা দুই তিনটা কাজ একসাথে করতে চাইলেই দেখবেন ক্রাশ করেছে বা হ্যাং করেছে। পেন ড্রাইভ দিলে সাথে সাথে পেন ড্রাইভে অজানা ফোল্ডার দেখতে পারেন।
অ্যান্টিভাইরাস ব্যবহার না করেও কিভাবে বুঝবেন আপনার পিসিটি ভাইরাসে আক্রান্ত হয়েছে! অ্যান্টিভাইরাস ব্যবহার না করেও কিভাবে বুঝবেন আপনার পিসিটি ভাইরাসে আক্রান্ত হয়েছে! Reviewed by ডিজিটাল মঠবাড়িয়া on ৬:২৩ PM Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.