এক সাহাবী নিজের একটি উট বিক্রি করার জন্য ছেলেকে বাজারে পাঠালেন।

Image may contain: sky, tree, outdoor and nature
কিন্তু যাবার সময় ছেলেকে নসিহত করলেন যে, উটটি বিক্রি করার সময় উটের মধ্যে যে খুত/খারাবী আছে তা অবশ্যই ক্রেতাকে জানিয়ে দিবে। তাতে কোন ক্রেতা উট কিনলে কিনবে না হয় উটটিকে বাড়িতে ফেরত নিয়ে আসবে।
,
ছেলেটিও বাজারে উটটি বিক্রি করে বাবাকে টাকা দেওয়ার পর ছেলেকে প্রশ্ন করলেন, তুমি কি বিক্রির সময় ক্রেতাকে উটের ত্রুটির কথাগুলো বলেছিলে?
কিন্তু ছেলে উট বিক্রির সময় সে কথা ভুলে যাবার কথা বললো আর তাতে বাবা বললো, তাহলে ত তুমি বড় অন্যায় করে ফেলেছো। অতপর উক্ত সাহাবী তার ছেলেকে সাথে নিয়ে ক্রেতাকে খুঁজতে বের হলেন এবং খুঁজতে খুঁজতে ক্রেতার বাড়িতে পৌঁছে গেলেন। ক্রেতাও একজন সাহাবী ছিলেন তাই তিনি মেহমাননের সম্মানার্থে গোস্ত দিয়ে মেহমানদারীর ব্যবস্থা করলেন।
খাবার পর বিক্রেতা সাহাবী বললেন, ভাই, আমার ছেলে ত ভূল করে আপনার কাছে উটের ত্রুটিসমূহ প্রকাশ না করেই উটটি বিক্রি করে অনেক বেশি অন্যায় করে ফেলেছে।
,
তাই এখন আমি আপনার কাছে উক্ত উটটির ত্রুটি সমূহ প্রকাশ করছি, তাতে যদি আপনি এখন উক্ত উটটি নিজের কাছে রাখতে চান তা পারেন অথবা যদি আপনি আপনার টাকা ফেরত নিতে চান তাও আমি খুশি খুশি ফেরত দিবো বলে উক্ত টাকাগুলো বের করে তার হাতে দিতে চাইলেন।
,
কিন্তু ক্রেতা সাহাবী বললেন, তা আর দরকার নাই। কারন আমি উটের সব ত্রুটি জানার পরও তা উক্ত দামে কিনতে রাজি আছি। আর তাছাড়া উক্ত উটটি এখন আর আপনাকে ফেরত দেওয়া সম্ভব নয়, কারণ আপনারা যখন মেহমান হয়ে আমার ঘরে আসেন তখন আপনাদের মেহমানদারি করার মতো আমার ঘরে কোনো ব্যবস্থা না থাকায় আমি আপনার কাছ হতে ক্রয়কৃত উটটিই জবাহ করি এবং আপনাদের আপ্যায়ন করি।
,
সত্যি, এটাই হলো সত্যিকারের ইসলামী জীবন-ব্যবস্থা। অথচ অত্যান্ত দুঃখের বিষয় যে আজ মুসলমান দোকানদারও নিজেরদের দোকানে নোটিশ টাঙ্গিয়ে রাখেঃ বিক্রিত মাল ফেরত যোগ্য নয়। অথচ বিক্রিত মাল ফেরত নেওয়ার মধ্যে জান্নাতের ওয়াদা করা হয়েছে।
,
আল্লাহ আমাদের এই সমস্ত সোনালী মানুষদের অনুসরণ করার তোফিক দান করুন।
এক সাহাবী নিজের একটি উট বিক্রি করার জন্য ছেলেকে বাজারে পাঠালেন। এক সাহাবী নিজের একটি উট বিক্রি করার জন্য ছেলেকে বাজারে পাঠালেন। Reviewed by ডিজিটাল মঠবাড়িয়া on ৬:১৬ PM Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.